বাংলাদেশক্রিকেট, নতুন করে আবার আচ্ছে বিপিএল - বাংলাদেশ ক্রিকেট

Pages

Saturday 8 August 2015

নতুন করে আবার আচ্ছে বিপিএল

হুমায়ুন কাবিরঃ 


দুই বছর বিরতির পর এই বছর থেকে আবারো মাঠে গড়াবে বহুল আলোচিত ও জনপ্রিয় ঘরোয়া টি২০ ক্রিকেট আসর বাংলাদেশ প্রিমিয়ার লিফ- বিপিএল। ২০১৫ সালের আয়োজনটি হবে বিপিএলের ৩য় আসর।

আসন্ন নভেম্বর অথবা ডিসেম্বর মাসে বসবে এবারের বিপিএলের আসর। তবে নতুন করে শুরু করার আগে কিছুটা সমালোচিত বিপিএলকে ঢেলে সাজাচ্ছেন আয়োজকেরা। বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও বিপিএল গভর্নিং কাউন্সিলের সিদ্ধান্তে সম্ভাব্য পরিবর্তনগুলো অনেকটাই পাল্টে দিবে নতুন বিপিএলের চেহারা।

সবচেয়ে বড় পরিবর্তনটা আসছে দলগুলোতে। আগের কোনো ফ্র্যাঞ্চাইজিই বহাল থাকছে না এবার, পাল্টে যাচ্ছে নামও! ফ্র্যাঞ্চাইজি নির্ধারণের পর আগামী মাসেই ঘোষণা করা হবে নতুন দলগুলোর নাম। তবে পুরনো অনেক মালিকই আগ্রহ প্রকাশ করেছেন বিপিএলে দল রাখায়, সেক্ষেত্রে খেলোয়াড়-কোচদের বিশাল অঙ্কের বকেয়া সব টাকা পরিশোধ করতে হবে তাদের।

নতুন ফ্র্যাঞ্চাইজি গঠনের খবরে ভালোই সাড়া পড়েছে ক্রিকেট পাড়ায়। বড় বড় প্রতিষ্ঠানগুলো ইতিমধ্যে নড়েচড়ে বসেছে, অনেকে যোগাযোগ চালিয়ে যাচ্ছে বিপিএল গভর্নিং কাউন্সিলের সাথে। তবে ফ্র্যাঞ্চাইজি গঠনে এবার বেশ কঠোর বিসিবি। খেলোয়াড়দের টাকা পরিশোধ না করার কলঙ্ক মোচন করতে দক্ষ ও উপযুক্ত ফ্র্যাঞ্চাইজিই খুঁজছেন আয়োজকেরা।

তবে আইপিএলের মতো টাকা খেলা এবার খুব একটা দেখা যাচ্ছে না। প্রতিটি দল সর্বোচ্চ ৮ কোটি টাকা খরচ করতে পারবে। যদিও এই বাজেটে ভালো মানের কতজন খেলোয়াড় দলে ভেড়ানো যাবে আর আদৌ তা সম্ভব কিনা এ নিয়ে আছে সন্দেহ।

এর আগের দুটি আসরে সবকিছু সামলানোর দায়িত্ব ছিল গেম অন স্পোর্টস। ফিক্সিংসহ বেশ কিছু বিতর্কে জড়িয়েছে ইভেন্ট ম্যানেজমেন্টটির নাম। সবকিছু পরিষ্কার রাখতে এবার তাদের দায়িত্বটি পালন করবে স্বয়ং বিসিবি। ‘হাতছাড়া’ থাকছে কেবল একটি বিষয়ই- টিভি সম্প্রচার। বরাবরের মতো এবারও চ্যানেল নাইন দেখাবে বিপিএলের সবগুলো খেলা।

এদিকে ভেন্যু হিসেবে ঢাকা, চট্টগ্রাম ও খুলনার পাশাপাশি এবার দেখা যেতে পারে সবুজে ঘেরা সিলেটকেও! সফল একটি টি২০ বিশ্বকাপ আয়োজনের পর পরিত্যক্ত অবস্থায় থাকা স্টেডিয়ামটি প্রাণ ফিরে পেতে পারে বিপিএলে নিজস্ব দলের হোম ভেন্যু হয়েই।

0 comments:

Post a Comment

 

Copyright © 2012 বাংলাদেশ ক্রিকেট Design by Free CSS Templates | Blogger Theme by BTDesigner Published..Blogger Templates| Powered by Blogger